এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি, দল ও ভেন্যু

এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি, দল ও ভেন্যু

এশিয়া কাপ নিয়ে খেলাধুলা প্রেমী সকলেরই বেশ আগ্রহ থাকে। এ-বছরের এশিয়া কাপ নিয়েও আগ্রহের কমতি নেই দর্শকদের। একজন এশিয়ান হিসেবে খেলাধুলার প্রতি আগ্রহ থাকায় নিশ্চয় আপনিও চান এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি, দল ও ভেন্যু সম্পর্কে জেনে নিতে! এ-কথা মাথায় রেখে আজ চলে এলাম সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু এবং টান টান উত্তেজনার একটি প্রতিযোগিতা অর্থ্যাৎ এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি, দল ও ভেন্যু সম্পর্কিত আলোচনা নিয়ে। সুতরাং সাথেই থাকুন৷ 

এশিয়া কাপ ২০২২

এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি

শুরুতেই বলে রাখি বেশ কয়েকটি সংকটের কারণে এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি নিয়ে চিন্তিত কর্তৃপক্ষ। বিশেষ করে পাকিস্তান দেশটির সাথে অন্যান্য কয়েকটি দেশের সংঘাত ঘটার ব্যাপারটি নিয়ে কর্তৃপক্ষ বেশ চিন্তিত। সম্ভাব্য এই অসুবিধা না ঘটলে এবং সবকিছু ঠিকঠাক থাকলে এবারের এশিয়া কাপ ২০২২ প্রতিযোগিতা ২৭ আগষ্ট আগষ্টের দিকে আয়োজন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এবার আসি এশিয়া কাপের টুর্নামেন্টের ফাইনাল ম্যাচের ব্যাপারে। ধারণা করা হচ্ছে, প্ল্যানিং অনুযায়ী সবকিছু আগাতে পারলে এবং করোনার প্রকোপ বেড়ে না গেলে এই ফাইনাল ম্যাচ ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। মোটকথা খেলা শুরু হবে ২০২২ সালের ২৪ আগষ্টে এবং ফাইনাল ম্যাচ শুরু হবে ৭ সেপ্টেম্বর থেকে। যদিও এই সিদ্ধান্তও পাল্টাতে পারে কর্তৃপক্ষ। আশা করি পরবর্তীতে যদি ভিন্ন কোনো সময়সূচি প্রকাশিত হয় তবে তা আমরা আপনাদের জানিয়ে দিতে সক্ষম হবো।

এশিয়া কাপ ২০২২ এর দল

প্রতিবারের মতো এশিয়া কাপে অংশ নিবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান এই ৫টি দেশ। বলে রাখা ভালো এই ৫টি দেশ কিছু এশিয়া কাপের মূল পর্বে অংশ নিবে। আমরা সবাই জানি, মূল পর্ব ছাড়াও কোয়ালিফাই রাউন্ড হিসেবে আরো একটি রাউন্ডের আয়োজন করা হয় এশিয়া কাপে। এক্ষেত্রে এই রাউন্ডে অংশ নিতে পারে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, সিঙ্গাপুর ও হংকং! যদিও এ-ব্যাপারে এখনো কোনো সঠিক বা নিশ্চিত ঘোষণা দেওয়া হয়নি। সুতরাং সব মিলিয়ে এবারের এশিয়া কাপ ২০২২ এর আয়োজনে লড়াই করবে ১০ টি দেশের খেলোয়াড়রা

এশিয়া কাপ ২০২২ এর ভেন্যু

বলে রাখা ভালো এবারের এশিয়া কাপ ২০২২ এর আয়োজন হবে কিন্তু শ্রীলঙ্কায়। তবে যদি না শেষ মুহুর্তে টুর্নামেন্ট অন্য কোনো দেশে সরিয়ে নেওয়া না হয়! আমরা মোটামুটি সকলেই এই দ্বীপরাষ্ট্রের বর্তমান আর্থ-রাজনৈতিক সংকটের কথা জানি। সুতরাং পরবর্তীতে প্রয়োজনে এই সংকটের কথা মাথায় রেখে এশিয়া কাপের আয়োজন আমিরশাহি বা বাংলাদেশেও আয়োজিত হতে পারে। সুতরাং বোঝাই যাচ্ছে যদি শ্রীলঙ্কায় এবারের টুর্নামেন্ট আয়োজিত না হয় তবে তার আয়োজন করা হবে আমিরশাহি বা সরাসরি বাংলাদেশেই!

যদিও আমাদের মাথায় রাখা উচিত রাজনৈতিক অস্থিরতায় টালমাটাল শ্রীলঙ্কা।অনেকদিন হয়ে গেলেও এখনো নিজেদের তুলে দাঁড়াতে পারেনি দেশটি। যেখানে দেশটি চরম সংকটে নাস্তানাবুদ হচ্ছে সেখানে খেলাধুলার মতো ব্যাপারকে তারা খুব একটা গুরুত্ব দেওয়ার কথা ভাবছে না। গুরুত্ব দেওয়ার কথা ভাবছে না তা বললে ভুল হবে! আসল ব্যাপার হলো পরিস্থিতি তাদের এই এশিয়া কাপের প্রতি আগ্রহবোধ জন্মাতে দিচ্ছে না। তবে বাংলাদেশ কতৃপক্ষ জানিয়েছে, এশিয়া কাপ আয়োজনে প্রস্তুত বাংলাদেশ এবং শ্রীলঙ্কার পক্ষে তা সম্ভব না হলে বাংলাদেশেই করা হবে এই আয়োজন!

এশিয়া কাপ ২০২২ এর টেলিকাস্ট

এবার আসি এশিয়া কাপ ২০২২ কোন কোন মিডিয়া কিংবা কোন কোন দেশগুলি সরাসরি সম্প্রচার করা হবে সে ব্যাপারে৷ শুরুতেই বাংলাদেশ দিয়ে শুরু করা যাক। বাংলাদেশের ক্ষেত্রে চলতি বছরের এশিয়া কাপ আয়োজন GTV এবং টি স্পোর্টস এ প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিডিয়াটির মাধ্যমে বাংলাদেশের জনগণ সরাসরি প্রতিটি ম্যাচ উপভোগ করার সুযোগ পাবে। 


অন্যদিকে পাকিস্তানের ক্ষেত্রে পিটিভি স্পোর্টস এবং টেন স্পোর্টসে সম্প্রচার করা হবে এই এশিয়া কাপ ২০২২ এর প্রতিটি ম্যাচ। পাশাপাশি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ক্ষেত্রে Yupp টিভিতে সম্প্রচার করা হবে এশিয়া কাপের প্রতিটি ম্যাচ! 


দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে খেলা সম্প্রচারের ক্ষেত্রে কাজ করবে সুপারস্পোর্ট নেটওয়ার্ক এবং  যখন অনলাইন স্ট্রিমিং হবে তখন কাজ করবে SuperSport.com সাইট। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের হটস্টারে সম্প্রচারিত হবে এই খেলা৷ সবশেষে ভারতের স্টার স্পোর্টস নেটওয়ার্কে সম্প্রচার করা হবে এবং ডিজনি + হটস্টার ইভেন্টের অনলাইন কভারেজ স্ট্রিম করবে। 

ইতি কথা

আশা করি, আমাদের আজকের এই এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি, দল ও ভেন্যু সম্পর্কিত আলোচনা আপনার ভালো লেগেছে! পরবর্তী আয়োজনের আমন্ত্রণ জানিয়ে এবারের মতো বিদায় নিচ্ছি। ধন্যবাদ সবাইকে!
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url